জীবনের রং সাদা কালো

হাসি, আনন্দ, হতাশা আর দুঃখ এই সব কিছু নিয়েই জীবন। আমাদের জীবনে এমন অনেক সময় আসে যখন আমরা নিজেদের বিফলতা এবং হতাশার দায়ভার নিজের ভাগ্যের ওপর ছেড়ে দিই। মনে মনে ভাবি আমার কাছে এই নেই, সেই নেই তাই আমার জীবনে সফলতা আসছে না। কিন্তু এই ধরনের চিন্তাই মূলত আমাদের সফলতার পথে বাঁধা।
জীবনকে যত কঠিন ভাবে নেয়া হয় সুখ তত দূরে চলে যায়। প্রতিটি মানুষ নিজের জীবনে কিছু নেতিবাচক ধারণা পোষণ করে যা তার সফলতার পথে সবচাইতে বড় বাঁধা হয়ে দাঁড়ায়। অথচ এই ব্যাপারটি আমরা নিজেই বুঝতে পারি না, বরং ভাগ্যকে দোষ দিয়ে থাকি সব সময়। কিন্তু এতে কোন লাভ নেই। ভাগ্যকে দোষ দিয়ে আমরা সত্য ঢাকতে পারবো না। তাই মেনে নিন জীবনের কিছু চরম সত্যগুলো। দেখবেন জীবনটা কত সহজ হয়ে গেছে। সফলতাও ধরা দেবে আপনার হাতে। সুখী হবেন জীবনে।
টাকা বেশি হলেই সুখী হওয়া যায় না
অনেকেই মনে করেন তার কাছে টাকা বেশি থাকলে তিনি অনেক কিছু করতে পারতেন। জীবনে সফলতা আনতে পারতেন, মনের আশা পূরণ করতে পারবেন। কিন্তু এটি একটি ভুল ধারণা। টাকাপয়সা কখনো সুখ আনতে পারে না। আপনি যত টাকা পাবেন ততই তার পেছনে ছুটবেন। তাই টাকা হলেই সুখে থাকতে পারতেন এই কথা ভুলে যান। মেনে নিন বেশি টাকা
হলেই সুখী হওয়া যায় না এই সত্যকে।
আপনি যতক্ষণ না চাইবেন সফলতা আপনার হবে না
মানুষ নিজের মন থেকে কোন কিছু মনেপ্রাণে চাইলে কখনোই বিফল হয় না। আপনাকে দ্বারা কিছু হচ্ছে না, এতে আপনার ভাগ্যের ওপর দোষ দিয়ে কোন লাভ নেই। আপনাকে এর জন্য কর্মঠ হতে হবে। আপনার চেষ্টায় যতক্ষণ পর্যন্ত ত্রুটি থাকবে ততোক্ষণ আপনি সফল হবেন না। প্রথমে নিজের মনস্থির করুন। মেনে নিন এই সত্যটিকে।
আপনি কখনোই সবকিছু জানতে পারবেন না
নানান অজানা বিষয়ে চিন্তা করে মাথার চুল ছিঁড়ে এবং অজানা কিছুর পেছনে ছুটে সময় ব্যয় করা তখনই খাটে যখন তা আপনার পেশা হয়। কিন্তু আপনি আপনার মূল্যবান সময় শুধু চিন্তা করে কাটালে শুধুমাত্র দুশ্চিন্তারই উদ্রেক করবেন অন্য কিছু নয়। সব কিছু জানা একজন মানুষের পক্ষে সম্ভব নয় এই চিরন্তন সত্যটি মেনে নিন।
আপনি একেবারে নিখুঁত মানুষ হতে পারবেন না
মানুষ নিজেকে নিখুঁত করে তোলার পেছনে ব্যয় করে জীবনের অনেকটা সময়। আমরা ভাবি আমরা কোন না কোন সময় নিজেকে নিখুঁত করে তুলতে পারবো। যদি আপনি ইতিবাচক ভাবে এই কথাটি মেনে নিয়ে নিজেকে গড়ে তোলার কাজে খাটান তাহলে আপনি সফল হবেন। তা না হলে আপনার নিখুঁত হওয়ার চেষ্টা আপনার জীবনকে করে তুলবে দুর্বিষহ। কারন সত্যি কথা হলো কারো পক্ষে নিখুঁত হওয়া সম্ভব নয়।
মানুষ সব সময় নিজের কথাই চিন্তা করে কাজ করে
আপনি আশেপাশের মানুষজনকে দেখে ভাবছেন সবাই অনেক স্বার্থপর। অনেকেই নিজেকে বাদে মানুষকে স্বার্থপর মনে করেন। কিন্তু চিরন্তন সত্য কথাটি হলো মানুষ যা করে সব সময় নিজের জন্য করে। পরোপকারী মানুষ আছেন কিন্তু অন্যের উপকারের মধ্যেও তার স্বার্থজড়িত থাকে। পৃথিবীতে নিঃস্বার্থ মানুষ খুঁজে পাওয়া সম্ভব নয়।

মন্তব্যসমূহ